গ্র্যাজুয়েশনের পর কীভাবে সিএ পড়বেন

Rating:
0
(0)
CA after Graduation

বিশ্বের অন্যতম কঠিন কোর্স হিসাবে বিবেচিত, চ্যাটার্ড অ্যাকাউন্টেন্সি (সিএ) প্রোগ্রাম একজন ব্যক্তিকে অ্যাকাউন্টেন্সির ধারণা, তত্ত্ব ও স্ট্যান্ডার্ড সম্পর্কিত প্রয়োজনীয় জ্ঞান দ্বারা সজ্জিত করে। কোর্স সফলভাবে সম্পন্ন হলে, একজন ব্যক্তিকে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) পদবীর সাথে সম্মানিত করা হয়। ভারতে সিএ কোর্সের জন্য, নিয়ন্ত্রক কর্তৃপক্ষ হল আইসিএআই বা ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া। এই নিবন্ধে, আমরা এর বিভিন্ন পর্যায় যেমন সিপিটি বা ডাইরেক্ট স্কিম, যোগ্যতা, সময়কাল ও খরচ সম্পর্কিত স্পেসিফিকেশনের মাধ্যমে গ্র্যাজুয়েশনের পর সিএ পড়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

গ্র্যাজুয়েশনের পর সিএ হাইলাইট 2021

প্রয়োজনীয় শতাংশ কর্মাসের জন্য 55%আর্টস/মানবিক বিজ্ঞান/বিজ্ঞানের জন্য 60% 
সময়কাল 3-3.5 বছর
যোগ্যতা কর্মাসের জন্য 55%
আর্টস বা বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য 60%
অ্যাকাউন্টিং, অডিটিং, অর্থনীতি, কর্পোরেট আইন, ট্যাক্সেশন ইত্যাদির মধ্যে যে কোনও 3টি কমার্স সংক্রান্ত বিষয় অধ্যয়ন করে থাকতে হবে।
রেজিস্টার করার শেষ তারিখ মে 2021 পরীক্ষার জন্য 1 সেপ্টেম্বর, 2020
নভেম্বর 2021 পরীক্ষার জন্য 1 মার্চ, 2021
খরচ 19000-27000 টাকা
প্রক্রিয়া 1. সরাসরি আইপিসিসি’তে প্রতীয়মান হওয়া
2. 9 মাস পর, আর্টিকেলশিপ সম্পন্ন করা
সিলেবাস ব্যবসায়িক নৈতিকতা ও যোগাযোগ, কস্টিং, ট্যাক্সেশন, অ্যাডভান্স অ্যাকাউনটিং, অডিটিং, বিমা, তথ্য প্রযুক্তি, কৌশলগত ব্যবস্থাপনা ইত্যাদি।

গ্র্যাজুয়েশনের পর সিএ 2021

গ্র্যাজুয়েশনের পর সিএ সম্পর্কে আপনার যা জানা প্রয়োজন তা এখানে দেওয়া হল:

গ্র্যাজুয়েশনের পর সিএ-এর জন্য প্রয়োজনীয় শতাংশ নিম্নলিখিত:

  • নূন্যতম 55% কমার্স গ্র্যাজুয়েট বা পোস্টগ্র্যাজুয়েটের জন্য
  • নূন্যতম 60% আর্টস/মানবিক বিজ্ঞান/ বিজ্ঞান গ্র্যাজুয়েট বা পোস্টগ্র্যাজুয়েটের জন্য

গ্র্যাজুয়েশনের পর সিএ পড়ার মেয়াদ 3 বছর কারণ নিবন্ধীকরণের 9 মাস পর আপনি সরাসরি আইপিসিসি পরীক্ষা নিতে পারেন এবং যার পরে আপনাকে 2.5-3 বছরের আর্টিকেলশিপ সম্পন্ন করতে হবে চ্যাটার্ড অ্যাকাউন্ট হওয়ার জন্য। 

আপনি গ্র্যাজুয়েশনের পর সিএ পড়তে পারেন সিপিটি পরীক্ষার মাধ্যমে যদি আপনি সিপিটি পরীক্ষা দিয়ে প্রয়োজনীয় নির্দিষ্ট শতাংশ নম্বর পেয়ে থাকেন এবং তারপর আপনি সরাসরি আপনার আর্টিকেলশিপ শুরু করতে পারেন এবং আইপিসিসি পরীক্ষা দিতে পারেন।

গ্র্যাজুয়েশনের পর সিএ 2021

2021 সালে গ্র্যাজুয়েট হওয়ার পর সিএ-তে ভর্তি হতে হলে কমার্স স্ট্রিমে গ্র্যাজুয়েট বা পোস্টগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের ন্যূনতম 55% প্রয়োজন যেখানে নন-কমার্স স্ট্রিম থেকে গ্র্যাজুয়েট বা পোস্টগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের সরাসরি সিএ ইন্টারমিডিয়েটের জন্য আবেদন করার জন্য ন্যূনতম 60% প্রয়োজন। 

সিএ পরীক্ষার মে 2021 সেশনের জন্য নিবন্ধনের শেষ তারিখ 1 সেপ্টেম্বর, 2020 এবং সিএ পরীক্ষার নভেম্বর 2021 সেশনের জন্য নিবন্ধনের শেষ তারিখ 1 মার্চ, 2021.

10th-এর পর সিএ 2021

আইসিএআই 10th পর সিএ পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য অস্থায়ী নিবন্ধীকরণের অনুমতি দেয়। আইসিএ-এর নতুন বিধান অনুযায়ী 10th পরীক্ষার পর সিএ ফাউন্ডেশনের জন্য সাময়িকভাবে আবেদন করার অনুমতি দেওয়া হয়েছে। 12th পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এই অস্থায়ী নিবন্ধীকরণ নিয়মিত করা হবে।

যোগ্যতা – স্নাতক শেষে সিএ

গ্র্যাজুয়েশন বা দ্বাদশ শ্রেণী সম্পন্ন করার পর সিএ-তে আবেদন করার জন্য আপনার যে যোগ্যতা প্রয়োজন তা নিম্নলিখিত:

  • কমার্স-সম্পর্কিত ক্ষেত্র থেকে গ্র্যাজুয়েশন/পোস্ট-গ্র্যাজুয়েশন করা শিক্ষার্থীদের 55% নম্বর থাকা আবশ্যিক। যারা গ্র্যাজুয়েশনের পর সিএ পড়তে চান তাদের অ্যাকাউন্টিং, অডিটিং, অর্থনীতি, কর্পোরেট আইন, ট্যাক্সেশন, কোসটিং ইত্যাদির মধ্যে অন্তত তিনটি বাণিজ্য সংক্রান্ত বিষয় অধ্যয়ন করতে হবে। 
  • অন্যদিকে, যদি আপনি একটি অ-কমার্স ক্ষেত্র থেকে গ্র্যাজুয়েশন/পোস্ট-গ্র্যাজুয়েশন করেন, সেই ক্ষেত্রে ন্যূনতম 60% নম্বর প্রয়োজন।
  • আপনাকে ভারতের ইনস্টিটিউট অফ কোম্পানি সেক্রেটারি দ্বারা পরিচালিত কোম্পানি সেক্রেটারি (সিএস) ইন্টারমিডিয়েট পরীক্ষা  অথবা ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া কর্তৃক পরিচালিত (সিডাব্লিউএ) ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

সিএ ফাইনালের সিলেবাসটি ভুলে যাবেন না!

খরচ – স্নাতক পরে সিএ

গ্র্যাজুয়েশনের পর সিএ পড়ার খরচ প্রায় 19000-27000 টাকা। এর মধ্যে রয়েছে রেজিস্ট্রেশন ফি, আর্টিকেল রেজিস্ট্রেশন ফি, ওরিয়েন্টেশন কোর্স ফি এবং তথ্য প্রযুক্তি ফি। আরও তথ্যের জন্য অফিসিয়াল আইসিএআই ওয়েবসাইটে ভিজিট করুন।

কীভাবে সিএ হবেন?

এখানে শিক্ষার্থীদের সিএ যোগ্যতা অর্জন করার দুটি জনপ্রিয় উপায় আছে। আপনি 12th বা স্নাতক ডিগ্রি সম্পন্ন করার পর এই বিষয়টি পড়তে পারবেন। যারা 12th-এর পর সিএ পড়তে চান, সিপিট রুট, অর্থাৎ পূর্বের সিএ ফাউন্ডেশন নেওয়া যেতে পারে। অন্যদিকে, যারা গ্র্যাজুয়েশনের পর সিএ পড়তে চান, তাদের জন্য ডাইরেক্ট এন্ট্রি স্কিম সিপিটি পরীক্ষা দেওয়ার অনুমতি দিয়ে থাকে কিন্তু এখানে তাদের গ্র্যাজুয়েট ডিগ্রিতে নির্দিষ্ট শতাংশ অর্জন করা আবশ্যিক।

আপনি কীভাবে 12th-এর পর সিএ ও গ্র্যাজুয়েশনের পর সিএ পড়তে পারবেন তা এখানে দেওয়া হল:

সিএ কোর্স 12th-এর পর সিএ গ্র্যাজুয়েশনের পর সিএ
নূন্যতম সময়কাল 4.5 বছর 3 বছর
স্তর সিপিটি/সিএ ফাউন্ডেশন ডাইরেক্ট এন্ট্রি
ব্যতিক্রম কিছু নেই সিপিটি নেই
আইপিসিসি যোগ্যতা আইপিসিসি-এর পর 9 মাস আর্টিকেলশিপের পর 9 মাস
আর্টিকেলশিপ যোগ্যতা আইপিসিসি-এর গ্রুপ I-এর পর নিবন্ধীকরণের পর

সিপিটি রুটের মাধ্যমে: দ্বাদশ শ্রেণী শেষ করে

স্ট্যান্ডার্ড 12th-তে প্রতীয়মান/উত্তীর্ণ শিক্ষার্থীরা যারা সিএ কোর্স করতে চান তাদের কমন প্রফিসিয়েন্সি টেস্ট (সিপিটি) দিতে হবে যা সিএ ফাউন্ডেশন নামে পরিচিত। সফলভাবে এটি পাশ করার পর, প্রার্থীকে সিএ আইপিসিসি পরীক্ষার উভয় গ্রুপের জন্য এবং পরিশেষে সিএ ফাইনাল পরীক্ষার জন্য উপস্থিত হতে হবে। এর পাশাপাশি আর্টিকেলশিপ নামক 9 মাসের ব্যবহারিক প্রশিক্ষণও সম্পন্ন করতে হবে। সিএ ফাউন্ডেশন 2020 এর তারিখ এবং সময়সীমার জন্য নীচের তালিকাটি দেখুন।

বিষয়সমূহ তারিখ
নিবন্ধীকরণের শেষ তারিখ 31st ডিসেম্বর 2019
সিএ ফাউন্ডেশনের জন্য ফর্মের প্রাপ্যতা 5th ফেব্রুয়ারি 2020
আবেদন পূরণের শেষ তারিখ 26th ফেব্রুয়ারি 2020 
আবেদন পূরণের শেষ তারিখ (লেট ফি সহ) 4th মার্চ 2020 
অ্যাডমিট কার্ড উপলব্ধ এখনও নির্ধারণ করা হয়নি 
ফলাফল ঘোষণা মধ্যবর্তী-জুলাই 2020 

সিএ ডাইরেক্ট এন্ট্রি স্কিম 2021: স্নাতক পরে সিএ

একজন শিক্ষার্থী গ্র্যাজুয়েট হওয়ার পর সিএ-তে সাইন আপ করতে পারবেন এবং সিপিটি, অর্থাৎ  পূর্বকালীন সিএ ফাউন্ডেশন পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন। গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা কীভাবে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হয়ে উঠবেন তার উত্তরগুলি সন্ধান করার জন্য এটি অন্যতম প্রধান কারণ। গ্র্যাজুয়েশন ডিগ্রিতে নির্দিষ্ট শতাংশ প্রার্থীরা সরাসরি আর্টিকেলশিপ এবং আইপিসিসি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। উপরন্তু, সিএ এর জন্য ডাইরেক্ট এন্ট্রি স্কীম শিক্ষার্থীদের সিপিটি পরীক্ষা থেকে অব্যাহতি দেয় এবং আপনি সরাসরি সিএ ইন্টারমিডিয়েট পর্যায়ের পরীক্ষায় উপস্থিত হতে পারেন। আসন্ন সেপ্টেম্বর 2020 পরীক্ষার জন্য সিএ ডাইরেক্ট এন্ট্রি স্কীম 2020 এর জন্য আবেদন করার শেষ তারিখ 13 সেপ্টেম্বর 2020.

সিএ কোর্সের ডাইরেক্ট এন্ট্রি স্কীম গঠিত পদক্ষেপগুলি নিম্নে উল্লেখ করা হল:

  1. আইপিসিসি উভয় গ্রুপের জন্য ভর্তি
  2. তথ্য প্রযুক্তি প্রশিক্ষণের 100 ঘণ্টা
  3. ওরিয়েন্টেশন কোর্স
  4. 9 মাস সম্পন্ন হওয়ার পর বাধ্যতামূলক ব্যবহারিক প্রশিক্ষণ (আর্টিকেলশিপ)
  5. আইপিসিসি পরীক্ষার উভয় গ্রুপের জন্য উপস্থিত 
  6. সিএ ফাইনাল পরীক্ষা
  7. সিএ পদবী প্রদান

সময়কাল – স্নাতক পরে সিএ

সিএ সার্টিফিকেটের দুটি রুটের সময়কাল পরিবর্তিত হয়, অর্থাৎ

  • দ্বাদশ শ্রেণীর পর সিএ কোর্স করতে ইচ্ছুক শিক্ষার্থীকে সিপিটি রুট নিতে হবে যার ন্যূনতম সময়সীমা 4.5 বছর
  • গ্র্যাজুয়েশনের পর সিএ করতে ইচ্ছুক শিক্ষার্থীর জন্য, ডাইরেক্ট এন্ট্রি রুট ন্যূনতম 3 বছরের সময়সীমা হবে।

উপরন্তু, যখন এটি সর্বোচ্চ সময়কালের বিষয় হয়, সেখানে কোনও নির্দিষ্ট সময়সীমা নেই যেহেতু প্রচেষ্টার সংখ্যা এবং বয়সসীমা আইসিএআই দ্বারা অপসারণ করা হয়েছে।

সিএ সিলেবাস

সিএ কোর্সের জন্য পরীক্ষার তিনটি স্তর আছে যা এই কাঙ্ক্ষিত পদবী অর্জনের জন্য আপনাকে উত্তীর্ণ হতে হবে। একনজরে দেখে নেওয়া যাক এই তিনটি পরীক্ষার স্তর এবং তাদের প্রয়োজনীয়তা কী:

গ্র্যাজুয়েশনের পর সিএ 

  1. কমন প্রোফিসিয়েন্সি টেস্ট (সিপিটি): সিপিটি বা সিএ ফাউন্ডেশন একটি প্রাথমিক অ্যাকাউন্টিং পরীক্ষা। এটি 200 নম্বরের পরীক্ষা এবং এটি হিসাবরক্ষণের মূল বিষয়, মার্কেন্টাইল আইন, সাধারণ অর্থনীতি এবং পরিমাণগত প্রবণতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় গুলির ওপর পরীক্ষা হয় যা সিএ ফাউন্ডেশন সিলেবাসের অংশ।
  2. ইন্টিগ্রেট প্রোফেশনাল কম্পিটেন্স (আইপিসিসি): অ্যাডভান্স অ্যাকাউন্টিং ধারণাগুলির সাথে বিশেষত দ্বি-গ্রুপ আইপিসিসি পরীক্ষার সময় মোকাবিলা করা হয়। আইপিসিসি-এর সিলেবাসের মধ্যে রয়েছে ব্যবসায়িক নীতি ও যোগাযোগ, কস্টিং, ট্যাক্সেশন, অ্যাডভান্স অ্যাকাউন্টিং, অডিটিং, বিমা, তথ্য প্রযুক্তি, কৌশলগত ব্যবস্থাপনা ইত্যাদি। গ্র্যাজুয়েশনের ফাইনাল বর্ষের শিক্ষার্থীদেরও এই পরীক্ষায় উপস্থিত হওয়ার অনুমতি দেওয়া হয়।
  3. সিএ ফাইনাল: সিএ কোর্সের ফাইনাল পর্যায় উত্তীর্ণ হওয়া সবচেয়ে কঠিন। এর মধ্যে রয়েছে অত্যন্ত জটিল এবং উন্নত বিষয়গুলি যা পরীক্ষা নেওয়া হয় যেমন অর্থনৈতিক রিপোর্টিং, পেশাগত নৈতিকতা, কৌশলগত অর্থ, উন্নত ব্যবস্থাপনা, অ্যাকাউন্টেন্সি ইত্যাদি। এই স্তর অতিক্রম করলে আপনি সিএ সার্টিফিকেট অর্জনের কাছে পৌঁছে যাবেন। 

স্নাতক পরে সিএ : কর্মজীবনের সাফল্য

এখানে কমার্স ক্ষেত্রে কর্মজীবনের জন্য বিভিন্ন অপশন পাওয়া যায়। যেহেতু সিএ কোর্স কাঠামো এবং পাঠ্যক্রম অত্যন্ত কঠোর এবং ব্যবহারিক প্রশিক্ষণ এবং তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ অন্তর্ভুক্ত, এটি কোম্পানি এবং নিয়োগকারীদের দ্বারা ভালোভাবে বিবেচিত করা হয়। উপরন্তু, সিএ’রা এমবিএ, সিএফএ, এফআরএম ইত্যাদি পরীক্ষা দিয়ে অন্যান্য যোগ্যতার সাথে তাদের জ্ঞানকে আরও প্রসারিত করতে পারে। গ্র্যাজুয়েশনের পর সিএ’র জন্য কিছু সাধারণ কর্মজীবনের বিকল্প নীচে উল্লেখ করা হল।

  • ইন্টারনাল অডিটার
  • কোস্ট অ্যাকাউন্টেন্ট
  • কর বিশেষজ্ঞ
  • ইনভেস্টমেন্ট ব্যাংকার
  • অ্যাসেট ম্যানেজার
  • ফাইন্যানস ম্যানেজার
  • পরামর্শদাতা
  • ট্যাক্স অডিটর
  • অনুসন্ধানকারী

এফএকিউ – স্নাতক পরে সিএ

গ্র্যাজুয়েশনের পর কীভাবে সিএ পড়ব?

গ্র্যাজুয়েট ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের সিএ-সিপিটি তে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই, তারা সরাসরি আইপিসিসি পরীক্ষায় বসতে পারবেন। এর জন্য নিবন্ধীকরণ করার পর, আর্টিকেলশিপ করার পর শিক্ষার্থীদের 9 মাস অপেক্ষা করতে হবে তাদের প্রথম পরীক্ষা দেওয়ার জন্য। প্রতি বছর মে এবং নভেম্বর মাসে পরীক্ষা হয়ে থাকে। 

গ্র্যাজুয়েশনের পর সিএ সম্পন্ন করতে কত বছর সময় লাগবে?

গড়ে, গ্র্যাজুয়েশনের পর সিএ সম্পন্ন করার সামগ্রিক সময়কাল প্রায় 3 বছর। তবে, প্রতিটি অউত্তীর্ণ পরীক্ষার সঙ্গে কোর্সের মেয়াদ 6 মাস বাড়ানো হয়।

গ্র্যাজুয়েশনের পর সিএ করা কি ভালো?

হ্যাঁ, গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা অবশ্যই সিএ হতে পারে। যদিও তাদের সিএ ফাউন্ডেশন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রয়োজন নেই। এই প্রার্থীরা পেশাগত প্রশিক্ষণের 9 মাস পর সিএ ইন্টারমিডিয়েট পরীক্ষা দিতে পারবেন। 

গ্র্যাজুয়েশনের পর কীভাবে সিএ হব?

আপনি যদি গ্র্যাজুয়েশনের পর সিএ করার পরিকল্পনা করেন, তাহলে আপনাকে সিপিটি পরীক্ষায় বসতে হবে। আপনাকে সরাসরি আইটিটি প্রোগ্রাম সম্পন্ন করতে হবে এবং এর পর 9 মাসের আর্টিকেলশিপ সম্পন্ন করতে হবে। তারপর, আপনি আইপিসিসি গ্রুপ 1 এবং 2 পরীক্ষায় বসতে পারবেন।

বিএ-এর পর আমি কি সিএ করতে পারব?

হ্যাঁ,বিএ-এর পর যে কেউ সিএ করতে পারবে।

গ্র্যাজুয়েশনের পর সিএ করা কি ভালো?

সিএ করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে দ্বাদশ শ্রেণী সম্পন্ন করার পর পরই কোর্স গ্রহণ করা। যাইহোক, যারা গ্র্যাজুয়েশন বা মাঝপথে তাদের কোর্সের মেয়াদ শেষ করার পর এই পেশা বেছে নিতে চান, তাদের জন্য গ্র্যাজুয়েশনের পর সিএ একটি ভাল বিকল্প! 

একজন গ্র্যাজুয়েট  কি সিএ-এর জন্য আবেদন করতে পারে?

হ্যাঁ, গ্র্যাজুয়েট অবশ্যই সিএ হতে পারে। যদিও তাদের সিএ ফাউন্ডেশন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রয়োজন নেই। এই প্রার্থীরা পেশাগত প্রশিক্ষণের 9 মাস পর সিএ ইন্টারমিডিয়েট পরীক্ষা দিতে পারবে।

আমরা আশা করছি যে এই নিবন্ধটি আপনাকে সিএ কোর্স এবং গ্র্যাজুয়েশনের পর সিএ পড়ার প্রক্রিয়ার অন্তর্দৃষ্টিসম্পন্ন বিশ্লেষণ প্রদান করবে। আপনি যদি অনিশ্চিত থাকেন যে আপনি সিএ কোর্স করবেন অথবা অন্যান্য অ্যাকাউন্টেন্ট কোর্স পড়বেন, তাহলে লিভারেজ এডু তে এআই-সক্রিয় অ্যালগরিদম আপনাকে একটি আদর্শ প্রোগ্রাম নির্বাচন করতে সাহায্য করতে পারে যা আপনাকে সিএ-এর চ্যালেঞ্জিং সমস্যাগুলির সাথে মোকাবিলা করতে সাহায্য করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10,000+ students realised their study abroad dream with us. Take the first step today.
+91
Talk to an expert for FREE

You May Also Like

ACCA Exams
Read More

ACCA Exams

The Association of Chartered Certified Accountants (ACCA) awards the Chartered Certified Accountants qualification which is counted amongst the…